যুক্তরাষ্ট্রের ওপর ভরসা নেই ইউরোপের: মার্কেল

প্রকাশঃ মে ২৯, ২০১৭ সময়ঃ ১১:১০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০৪ অপরাহ্ণ

ফাইল ছবি

প্রেসিডেন্ট ট্রাম্পের অধীনে থাকা যুক্তরাষ্ট্র এবং অন্য মিত্রদেশগুলোর ওপর ইউরোপ পুরোপুরি আস্থা রাখতে পারছে না বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। সম্প্রতি জি ৭ সম্মেলন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের অভিজ্ঞতা থেকে তিনি এ কথা বলেন।

গতকাল রোববার মিউনিখে একটি নির্বাচনী প্রচারণা চালানোর সময় তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক রাখলেও তাদের ওপর আর ভরসা করা যায় না। দুটো দেশের সঙ্গেই তিনি ভালো সম্পর্ক চান, তবে ইউরোপের ভবিষ্যতের জন্য নিজেদেরই লড়াই করতে হবে।’

জার্মান চ্যান্সেলর বলেন, ‘যখন আমরা অন্যদের ওপর সম্পূর্ণ ভরসা রাখতে পারতাম, সেই সময় পেরিয়ে গেছে। গত কয়েক দিনে আমি তা বুঝতে পেরেছি। সেজন্যেই আমি বলছি, ইউরোপিয়ানদের ভবিষ্যৎ নিজেদের হাতেই তুলে নিতে হবে। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য, এমনকি রাশিয়ার সঙ্গেও আমরা বন্ধুত্ব চাই, কিন্তু ভবিষ্যতের লড়াই আমাদেরই করতে হবে। আপনাদের সাথে আমি সেটাই করতে চাই’।

জি-৭ সম্মেলনে প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে সমর্থন জানাতে অস্বীকৃতি জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই দেশে ফিরে এমন মন্তব্য করলেন মার্কেল।

বিবিসির ইউরোপ সম্পাদক কাটিয়া অ্যাডলার জানান, মূলত জার্মান ভোটারদের প্রতি আকর্ষণ করতেই এসব কথা বলছেন মার্কেল। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনের জনমত জরিপে এগিয়ে রয়েছেন তিনি। নির্বাচিত হলে চতুর্থবারের মত চ্যান্সেলরের দায়িত্ব পালন করবেন ইউরোপের এই লৌহ মানবী। সূত্র্র: বিবিসি।

প্রতিক্ষণ/এডি/সাই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G